L
o
a
d
i
n
g

support@shipsoft.net

কীভাবে আমি ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শিখব ?

Mehedi Hasan 11/Aug/2017

বর্তমানে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট কথাটা কমন হয়ে গেছে । অনলাইন মার্কেটপ্লেস গুলোতে ওয়েব পেইজ ডিজাইনার এবং ওয়েব ডেভলাপারদের যথেষ্ট চাহিধা রয়েছে। অনলাইনে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলোতে অসংখ্য কাজ ওয়েব পেইজ ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট ক্যাটাগরিতে প্রতিনিয়ত আসছে । ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করে কেউ কেউ প্রতিমাসে অনেক টাকা কামাই করতেছে ! তবে এখনও অনেকেই আছেন যারা এই সম্পর্কে কিছু্ই জানে না ।

এই  ব্লগটি পড়ে বুঝতে পারবেন ডিজাইন ও ডেভেলপমেন্ট কী ? এবং আপনি কিভাবে ডিজাইন ও ডেভেলপমেন্ট শিখতে পারবেন এবং কীভাবে আপনাকে এগুতে হবে । কথা না বাড়িয়ে চলুন দেখি কিভাবে কি করতে হবে :-

 

  1. প্রথমেই আপনাকে জানতে হবে “ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট” জিনিসটা আসলে কি ?

  2. আপনি কেন শিখবেন ওয়েব ডিজাইন ? সেটা ঠিক করে নিতে হবে ।

  3. কি কি শিখতে হবে ? সেটা জানতে হবে ।

  4. কোথা থেকে শিখতে হবে ?

  5. কিভাবে শিখতে হবে ?

  6. তারপর ভাবতে হবে – কোথায় কাজ করবেন ?

 

১. ওয়েব ডিজাইন ও ডেভেলপমন্ট কী ?

ওয়েব ডিজাইন মানে হচ্ছে একটা ওয়েবসাইট দেখতে কেমন হবে বা এর সাধারন রূপ কেমন হবে তা নির্ধারণ করা । ওয়েব ডিজাইন হচ্ছে মূলত একটি ওয়েব পেজের বাহ্যিক কাঠামো । ওয়েব ডিজাইনারের মূল কাজ হচ্ছে একটা সাইটের জন্য টেমপ্লেট বানানো। ওয়েব ডিজাইনার হিসেবে আপনার কাজ হবে একটা পূর্ণাঙ্গ ওয়েব সাইটের টেম্পলেট বানানো। যেমন ধরুন এটার লেয়াউট কেমন হবে। হেডারে কোথায় মেনু থাকবে, সাইডবার হবে কিনা, ইমেজগুলো কিভাবে প্রদর্শন করবে ইত্যাদি। ভিন্ন ভাবে বলতে গেলে ওয়েবসাইটের তথ্য কি হবে এবং কোথায় জমা থাকবে এগুলো চিন্তা না করে, তথ্যগুলো কিভাবে দেখানো হবে সেটা নির্ধারণ করাই হচ্ছে ওয়েব ডিজাইন

এবং ওয়েব ডেভেলপমেন্ট মানে হচ্ছে ডিজাইন কৃত টেম্পলেট টি থেকে মার্কআপ ল্যাংগুয়েজ এবং পোগ্রামিং লেঙ্গুয়েজ এর মাধ্যমে একটি ওয়েব সাইট বানানো ।

 

২. কেন ওয়েব ডিজাইন ও  ডেভেলপমন্ট শিখবেন ?

আপনাকে যদি জিঙ্গেস করা হয়, আপনি কেন ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শিখবেন ?  উত্তর যদি হয়, “আমি অনেক টাকা আর্ন করতে চাই, কিছুদিন পর থেকেই কামাই করতে চাই, রাতারাতি কামাই করে বড়লোক হতে চাই !”

আমি বলব আপনি ভুল করছেন , আপনি ওয়েব ডেভেলপার হতে পারবেন না ! যদিও হতে পারবেন অনেক বেশী সময় লাগবে ! তার মানে এটা মনে করবেন না যে টাকা কামাই করা যাবে না ! টাকাই যদি না কামাই করতে পারেন তাহলে কেন কষ্ট করে শিখবেন ? আপনার শেখার উদ্দেশ্য হতে হবে, “আমি শিখতে চাই, ভাল ভাবে শিখতে চাই, এক্সপার্ট হতে চাই, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট রিলেটেড সকল সমষ্যা সমাধানের ঙ্গান অর্জন করতে চাই এবং অনেক টাকা কামাই করতে চাই ।” তাহলে অবশ্যই আপনি একজন ভাল ওয়েব ডেভেলপার হতে পারবেন তার সাথে টাকাও কামাই করতে পারবেন !

আর যদি প্রথমেই টাকার কথা ভাবতে থাকেন, তাহলে টাকা এবং শেখা দুটাই আপনাকে ছেড়ে পালিয়ে যাবে !

 

৩. যা যা শিখতে হবে ?

উদ্দেশ্য তো ঠিক করলেন এবার আসেন কি কি শিখতে হবে । ওয়েব ও সফটওয়্যার ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর জন্য প্রথমতো আমাদের যে দুটি ল্যাংগুয়েজ জানা প্রয়োজন তা হলো –

১। এইচটিএমএল এবং
২। সিএসএস

এই দুটোই মার্কআপ ল্যাংগুয়েজ, কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়। এ দুটো ল্যাংগুয়েজ দিয়ে আপনি একটি স্ট্যাটিক ওয়েব সাইট তৈরি করতে পারবেন।

 

৩। জাভাস্ক্রিপ্ট ল্যাংগুয়েজ শিখলে আপনি একটি আকর্ষনীয় ও দৃষ্টি নন্দন ওয়েব সাইট তৈরি করতে পারবেন।

 

৪। তাছাড়া ওয়েব ও সফটওয়্যার ডিজাইন এবং ডেভেলপমেন্ট করার সময় আপনাদের বিভিন্ন গ্রাফিক্স এর কাজ করার প্রয়োজন হবে।

সেজন্য- PhotoShop, Illustrator বা Graphics এর কাজ মোটামুটি জানা থাকা উত্তম।

আপনি শুধুমাত্র এই কয়টা জিনিস জেনেই যেকোনো স্ট্যাটিক ওয়েব সাইট তৈরি করতে পারবেন ।

এখন মনের মধ্যে প্রশ্ন আসতে পারে স্ট্যাটিক ওয়েব সাইট আবার কি ?

স্ট্যাটিক ওয়েব সাইট এবং ডাইনামিক ওয়েব সাইট কি ?

আমাদের যেসব ওয়েব পেইজের কোন কিছু সংযুক্ত, সম্পাদনা বা বাতিল করতে, মূল কোডে যাওয়া ছাড়া পরিবর্তন করা সম্ভব নয় সেগুলো হলো স্ট্যাটিক ওয়েব সাইট ।

প্রশ্ন হতে পারে, মূল কোডে যাওয়া ছাড়া পরিবর্তন করা সম্ভব হবে এমন ওয়েব সাইট বানানো যাবেনা ?

হুমম অবশ্যই যাবে, এইটাই যদি না পারি তাহলে কেমন ডেভেনপার হলাম !? যেসব ওয়েব পেইজর কোন কিছু সংযুক্ত, সম্পাদনা বা বাতিল করতে মূল কোডে যাওয়া ছাড়া পরিবর্তন করা সম্ভব সেগুলো হলো ডাইনামিক ওয়েব সাইট । যেমন ফেসবুকের কথাই ধরুন, আমরা চাইলে ফেসবুকে আমাদের প্রোফাইল, যেকোন পোস্ট, ফ্রেন্ড যোকোন সময় এড এবং ডিলিট করতে পারছি। মূলত ওই ওয়েব সাইটটি ডাইনামিক হওয়াতে আমাদের জন্য তা করা সম্ভব হচ্ছে ।

ডাইনামিক ওয়েব সাইটের বেপার টাই পরেই যাবেন , আমি ডাইনামিক ওয়েব সাইট সম্পর্কে আলাদা ভাবে লিখব ! প্রথমে আপনি প্রথম ধাপ হিসেবে স্ট্যাটিক ওয়েব সাইট তৈরী করা শেখেন ।

 

৪। কোথা থেকে শিখবেন ?

যেকোনো কিছু যেকোনো সময় শেখার সবথেকে ভাল জায়গা হচ্ছে – “ইন্টারনেট” । 

যেকোনো কিছু জানতে চান ইন্টারনেটে পাবেন ! ইন্টারনেই সবথেকে বড় শিক্ষক । ইউটিউব থেকে আপনি সবকিছু শিখতে পারেন ! বেসিক ধারনা নেন ।

তারপর আপনার যদি সামর্থ থাকে তাহলে কোনো ট্রেইনিং সেন্টারে ভর্তি  হোন ! না পারলেও কোনো সমষ্যা নাই, ইউটিউব  থেকেই চালিয়ে যান !

 

৫। কিভাবে শিখতে হবে ?

শিখতে তো হবে অনেক কিছুই , এবার চলুন দেখি কিভাবে শেখা যায় ।

প্রথমে ইউটিউব এর টিউটরিয়াল দেখবেন , আবার দেখবেন , তারপর যেভাবে টিউটরিয়ালে করেছে ওইভাবে নিজে নিজে করার চেষ্টা করবেন !

যদি কোনো জায়গায় একবারেই আটকে যান , তাহলে নিজে নিজেই সেটা সমাধান করার চেষ্টা করবেন , যদি অনেক চেষ্টার পরেও না পারেন তারপর সাহায্য নিবেন !

যখনই ফ্রি থাকবেন ওয়েব ডিজাইন ও  ডেভেলপমন্ট নিয়ে ভাবতে থাকবেন ! সমষ্যাগুলো নিয়ে ভাবতে থাকবেন, এতে আপনার ঙ্গান বাড়বে !

 

৬। কোথায় কাজ করব ? কোথা থেকে টাকা কামাবো ?

দেখতে দেখতে তো ওয়েব ডেভেলপার হয়েই গেলেন , এইবার চলেন দেখি কোথা থেকে কামাই করা যায় !

অনলাইন মার্কেটপ্লেস গুলোতে ওয়েব পেইজ ডিজাইনার এবং ওয়েব ডেভেলপারদের যথেষ্ট চাহিধা রয়েছে। অনলাইনে ফ্রীলাঞ্চিং মার্কেটপ্লেস গুলোতে অসংখ্য কাজ ওয়েব পেইজ ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট ক্যাটাগরিতে প্রতিনিয়ত আসছে । এমনও ব্যাক্তি আছেন যারা প্রত্যেক মাসে ৫ লাখ এর ও বেশী টাকা ইনকাম করে !

আপনি যেরকম কাজ শেখেছেন সেরকমই ইনকাম করতে পারবেন ! আপনার অভিঙ্গতা আপনাকেই অর্জন করতে হবে !

 

[ধন্যবাদ কষ্ট করে এত্তবড় লেখা পড়ার জন্যে , এবং দুঃখিত লিখতে লিখতে ইতিহাসের মতো লিখেই গেছি, ভুল ত্রুতি ক্ষমার দৃষ্টিতে দেখবেন]

Written by – Mehedi Hasan

যেকোনো সমস্যায় সরাসরি আমার সাথে যোগাযোগ করতে পারেন –  আমার পেইজ অথবা  প্রোফাইল

সবার সাথে শেয়ার করুন :

কমেন্ট করুন

Loading...